Friday 1 June 2018

কলকাতাতে ছাত্র-গবেষক সত্যেন্দ্রনাথঃ কিছু প্রাসঙ্গিক কথা


কলকাতাতে ছাত্র-গবেষক সত্যেন্দ্রনাথঃ কিছু প্রাসঙ্গিক কথা

গৌতম গঙ্গোপাধ্যায়

আচার্য সত্যেন্দ্রনাথ বসু সম্পর্কে জ্ঞান বিজ্ঞানের পাঠকদের আলাদা ভাবে কিছু বলার প্রয়োজন নেই, এই সংখ্যাতে তাঁর বিজ্ঞান গবেষণা ও জীবন নিয়ে আরো অনেক লেখায় বিস্তারিত আলোচনা করা হয়েছে। সত্যেন্দ্রনাথ  ১৯০৯ সালে  হিন্দু স্কুল থেকে এন্ট্রান্স পরীক্ষায় পঞ্চম হয়ে পাস করেন এর পর তিনি প্রেসিডেন্সি কলেজে ইন্টারমিডিয়েট সায়েন্স নিয়ে ভর্তি হয়েছিলেন। ইন্টারমিডিয়েট ক্লাসে বিজ্ঞানে তাঁর বিষয় ছিল গণিত, পদার্থবিদ্যা, রসায়ন ও শরীরবিজ্ঞান। ইন্টারমিডিয়েট পরীক্ষায় প্রথম হওয়ার পরে ১৯১১ সালে তিনি গণিতে অনার্স এবং পদার্থবিজ্ঞান ও রসায়নে পাস নিয়ে ভর্তি হয়েছিলেন। ১৯১৩ সালে স্নাতক অর্থাৎ বিএসসি পাস করার পরে তিনি প্রেসিডেন্সি কলেজেই মিশ্র গণিতে এমএসসি কোর্সে ভর্তি হয়েছিলেন। ১৯১৫ সালে তিনি স্নাতকোত্তর পাঠক্রম সম্পূর্ণ করে কলকাতা বিশ্ববিদ্যালয়ে গবেষণা শুরু  করেছিলেন। ১৯২১ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থবিদ্যা বিভাগে রিডার পদে যোগ দিয়েছিলেন। এই সংক্ষিপ্ত নিবন্ধে আমরা ১৯০৯ থেকে ১৯২১, এই বারো বছর সময়ে তাঁর শিক্ষকবৃন্দ, পড়াশোনা, গবেষণা ও শিক্ষকতার বিষয়ে কিছু প্রাসঙ্গিক তথ্য দেখব। এর জন্য আমি যে সমস্ত সূত্রের উপর নির্ভর করেছি তাদের মধ্যে Presidency College Centenary Volume, 1955 এবং প্রেসিডেন্সি কলেজ পত্রিকা শতবার্ষিকী স্মারক সংখ্যা, ১৯৫৬, কলকাতা বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেটের কার্যবিবরণী এবং বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বছরের ক্যালেন্ডার উল্লেখযোগ্য এই শেষোক্তগুলি হল কলকাতা বিশ্ববিদ্যালয়ের বাৎসরিক রিপোর্ট

       আমরা দেখতে চাই প্রেসিডেন্সি কলেজে যখন পড়ছেন সত্যেন্দ্রনাথ, তখন তাঁর শিক্ষক কারা ছিলেন? তাঁকে কী কী  বিষয় পড়তে হয়েছিল? তার সঙ্গে তাঁর ভবিষ্যৎ গবেষণার কোনো সূত্র থাকার সম্ভাবনা আছে কি? পরিশিষ্টে কলকাতা তখন গণিত অনার্স, মিশ্র গণিতে এমএসসি এবং পদার্থবিজ্ঞান ও রসায়নে পাস পাঠক্রমে বিষয় ও বইয়ের তালিকা দেয়া আছে। তিনি কলেজে কোন কোন বিষয়ে শিক্ষালাভ করেছিলেন, তা ঐ তালিকা থেকে বোঝা যায়।
সত্যেন্দ্রনাথ যে সময় প্রেসিডেন্সি কলেজে ছিলেন, তার মাঝের এক বছর বাদ দিলে তাঁর প্রেসিডেন্সি কলেজে পড়ার প্রায় পুরো সময়টাই কলেজের প্রিন্সিপাল ছিলেন হেনরি রশার জেমস (১৯০৯-১১, ১৯১২-১৬) [শিক্ষকদের নামের পাশে বন্ধনীর মধ্যে প্রেসিডেন্সি কলেজে তাঁদের কার্যকাল দেয়া আছে।] তিনি ১৯০০ থেকে ১৯০১ সালে প্রেসিডেন্সি কলেজে ইংরাজি বিভাগের অধ্যাপক ছিলেন তাঁর সম্বন্ধে পরস্পরবিরোধী মত পাওয়া যায়। প্রেসিডেন্সি কলেজ পত্রিকার শতবার্ষিকী সংখ্যায় প্রেসিডেন্সি কলেজের ইংরাজি সাহিত্যের অধ্যাপক স্যার যদুনাথ সরকার এবং শ্রীকুমার বন্দ্যোপাধ্যায় তাঁর উপরে লেখা দুটি প্রবন্ধে তাঁর উচ্ছ্বসিত প্রশংসা করেছেন। তবে ঐ দুটি প্রবন্ধে বিজ্ঞানশিক্ষা সম্পর্কে আলাদা করে তাঁর কোনো উৎসাহের কথা নেই। পরে সুভাষচন্দ্র-ওটেন ঘটনার সময়ে তিনি কলেজের অধ্যক্ষ ছিলেন এবং সুভাষচন্দ্রকে বহিষ্কার করেছিলেন।
হেনরি রশার জেমস
       আমরা জানি সত্যেন্দ্রনাথ প্রেসিডেন্সি কলেজের গণিত ও জ্যোতির্বিদ্যা বিভাগে মিশ্র গণিতে এমএসসি পড়েছিলেন। বিভাগের অধ্যাপকদের মধ্যে ছিলেন প্রফেসর ডক্টর কাথবার্ট এডমান্ড কালিস (১৯০২-০৩, ১৯০৪-০৬, ১৯০৮-১৭)কালিস ছিলেন ক্যালকাটা ম্যাথামেটিকাল সোসাইটির সহ-সভাপতি, স্যার আশুতোষ মুখোপাধ্যায় ছিলেন সোসাইটির প্রতিষ্ঠাতা সভাপতি। কালিস কলকাতা বিশ্ববিদ্যালয়ে কয়েকটি বক্তৃতা দিয়েছিলেন, সেগুলি পরে Matrices and Determinoids, Vol I নামের একটি বইতে সংকলিত হয়েছিল, প্রকাশক ছিল কেমব্রিজ ইউনিভার্সিটি প্রেস। কালিস কেম্ব্রিজের ক্যাইয়াস কলেজে পড়াশোনা করেছিলেন, পরে জার্মানির জেনার ফ্রিডরিশ-শিলার ইউনিভার্সিটি থেকে ডক্টরেট করেছিলেন। তিনি বার্লিনেও গবেষণা করেছিলেন ও সেই সময় বিখ্যাত গণিতজ্ঞ ফ্রবেনিয়াসের সংস্পর্শে আসেন। তিনি প্রেসিডেন্সি কলেজ থেকে ছুটি নিয়ে ১৯১৭-২২ কলকাতা বিশ্ববিদ্যালয়ের বিশুদ্ধ গণিত বিভাগে হার্ডিঞ্জ অধ্যাপক পদে যোগ দিয়েছিলেন।
       বিভাগের অন্যান্য বিশিষ্ট অধ্যাপকদের মধ্যে ছিলেন ডক্টর দেবেন্দ্রনাথ মল্লিক (১৯০৮-১৯২১) দেবেন্দ্রনাথ মল্লিক গবেষণাতে যুক্ত ছিলেন, ফিলসফিকাল ম্যাগাজিনে তাঁর বেশ কয়েকটি প্রবন্ধ প্রকাশিত হয়েছিল। ইন্ডিয়ান অ্যাসোসিয়েশনের পত্রিকাতেও ফার্মাটের সূত্র বিষয়ে তাঁর একটি প্রবন্ধ প্রকাশিত হয়েছিল।  তিনি কেম্ব্রিজে পড়াশোনা করেছিলেন, তারপর ডাবলিন বিশ্ববিদ্যালয় থেকে ডিএসসি করেন। তিনি ছিলেন রয়াল সোসাইটি অফ এডিনবারের ফেলো তিনি আপেক্ষিকতাবাদ সম্পর্কে বিশেষজ্ঞ ছিলেন। ১৯১৯ সালের মে মাসে সূর্যগ্রহণের সময় আইনস্টাইনের সাধারণ আপেক্ষিকতাবাদের পরীক্ষামূলক প্রমাণ দিয়েছিলেন বিখ্যাত বিজ্ঞানী আর্থার এডিংটন, তারপরে আপেক্ষিকতাবাদ বিষয়ে সাধারণ মানুষের মধ্যে উৎসাহ জাগে। ইংল্যান্ড থেকে প্রকাশিত কনকোয়েস্ট ম্যাগাজিনে ১৯২১ সালের ফেব্রুয়ারি মাসে সাধারণ পাঠকদের জন্য Relativity of Time and Space শীর্ষক একটি প্রবন্ধ লিখেছিলেন দেবেন্দ্রনাথ। সত্যেন্দ্রনাথের সঙ্গে তাঁর কলেজের বাইরেও যোগাযোগ ছিল। কলেজে পড়াকালীন সত্যেন্দ্রনাথ ওয়ার্কিং মেনস ইন্সটিটিউট নামে মাণিকতলার একটি নাইট স্কুলে পড়াতেন, সেখানে দরিদ্র শ্রমজীবী পরিবারের শিশুরা পড়ত। দেবেন্দ্রনাথ ছিলেন স্কুলটির প্রধান।
       শ্যামাদাস মুখোপাধ্যায় (১৯০৪-০৮, ১৯৯-১২) ছিলেন অপর এক বিখ্যাত অধ্যাপক। প্রেসিডেন্সি কলেজের উজ্জ্বল ছাত্র শ্যামাদাস কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে ডক্টরেট করেন। জ্যামিতিতে তাঁর গবেষণা দেশে বিদেশে সুনাম কুড়িয়েছিল। ১৯০৯ সালে তিনি ডিফারেনশিয়াল জ্যামিতির একটি গুরুত্বপূর্ণ উপপাদ্য ‘Four Vortex Theorem’ প্রথম প্রমাণ করেছিলেনসত্যেন্দ্রনাথের সঙ্গে তাঁর ব্যক্তিগত সম্পর্ক ছিল খুব ঘনিষ্ঠ  মিহিজামে শ্যামাদাসের একটি বাড়ি ছিল, দীর্ঘ ছুটির সময় সেখানে তিনি ছাত্রদের নিয়ে যেতেনসত্যেন্দ্রনাথও অনেক শনিবার সেখানে যেতেন এবং তাঁর ছাত্রদের পড়াশোনাতে সাহায্য করতেন। (এই তথ্যের জন্য আমি শ্যামাদাস মুখোপাধ্যায়ের প্রপৌত্র অধ্যাপক সব্যসাচী ভট্টাচার্যের কাছে ঋণী।) সাধারণ আপেক্ষিকতা তত্ত্বের জন্য ডিফারেনশিয়াল জ্যামিতির প্রয়োজন হয়, সত্যেন্দ্রনাথ যে ভবিষ্যতে আপেক্ষিকতা নিয়ে পড়ানো ও গবেষণা শুরু করবেন, তার উৎস হয়তো দেবেন্দ্রনাথ মল্লিক ও শ্যামাদাস মুখোপাধ্যায়ের সঙ্গে তাঁর যোগাযোগ।
  শ্যামাদাস মুখোপাধ্যায়
  গণিতে অন্যান্য যে অধ্যাপকদের নাম পাওয়া যায় তাঁরা হলেন সারদাপ্রসন্ন দাস (১৯০০-১৯১১, ১৯১৫-১৯৩০), হেমচন্দ্র সেনগুপ্ত (১৯১১-১৫, ১৯১৬-২৯), করুণাময় খাস্তগীর (১৯১৩-২৩, ১৯৩৪-৩৫) এবং জীবনমোহন বসু (১৯১৪-১৫, ১৯১৭-২৬)শেষোক্ত জন এডিনবার থেকে বিএসসি পাস করেছিলেন। বিভূতিভূষণ ব্যানার্জির নাম কলকাতা বিশ্ববিদ্যালয়ের ক্যালেন্ডারে থাকলেও প্রেসিডেন্সি কলেজের শতবার্ষিকী পত্রিকায় পাওয়া যায় নি। জ্যোতির্বিদ্যাতে ডেমনোস্ট্রেটর ছিলেন রাখালদাস চক্রবর্তী (১৯০৪-১৯১৯) জ্যোতির্বিদ্যা শিক্ষার জন্য যে মানমন্দির ছিল, সেখানে ছাত্র সহকারী ছিলেন হরিগতি দত্ত, প্রাণকৃষ্ণ পারিয়া ও বিভূতিভূষণ দত্ত।
       স্নাতক স্তরে তাঁকে পাসের বিষয় হিসাবে পদার্থবিদ্যা ও রসায়ন পড়তে হত। পদার্থবিদ্যা বিভাগে ছিলেন আচার্য জগদীশচন্দ্র বসু (১৮৮৫-১৯১৫)তাঁর পৃথকভাবে পরিচিতি দেওয়া অনাবশ্যক। সি ডব্লিউ পিক (১৮৯৫-১৮৯৭, ১৮৯৯-১৯০০ গণিত, ১৯০৬-১৯১৮ পদার্থবিদ্যা) পদার্থবিদ্যা বিভাগের অধ্যাপক ছিলেন, তার আগে তিনি ছিলেন তিনি গণিত বিভাগে তাঁর নামে প্রেসিডেন্সি কলেজের বিজ্ঞান গ্রন্থাগারের নাম দেওয়া হয়েছিল। তিনি প্রশান্তচন্দ্র মহলানবীশকে পরিসংখ্যান বিষয়ে উৎসাহিত রেছিলেন এবং বায়োমেট্রি টেবিলের প্রতি তাঁর দৃষ্টি আকর্ষণ করেছিলেন। ১৯১২ সালে হেনরি জেমসের অনুপস্থিতিতে তিনি প্রেসিডেন্সি কলেজের অধ্যক্ষের দায়িত্ব সামলান। অপর এক অধ্যাপক ই পি হ্যারিসন (১৯০৮-১৫, ১৯২০-২২) ছিলেন জুরিখ বিশ্ববিদ্যালয়ের পিএইচডি। বিখ্যাত নেচার পত্রিকাতে তিনি গবেষণা প্রবন্ধ ছাপিয়েছিলেন। সত্যেন্দ্রনাথের প্রেসিডেন্সির সহপাঠী বন্ধু এবং পরবর্তীকালে স্বল্পসময়ের সহকর্মী শৈলেন্দ্রনাথ ঘোষ পদার্থবিজ্ঞানে এমএসসি করার সময় তাঁর সঙ্গে কাজ করে গবেষণাপত্র প্রকাশ করেছিলেন। হ্যারিসন ছিলেন রয়াল সোসাইটি অফ এডিনবারের সদস্য। রসায়ন পড়াতেন আচার্য প্রফুল্লচন্দ্র রায় (১৮৮৯-১৯১৬) এবং জ্যোতিভূষণ ভাদুড়ি (১৯০৯-১৯২৫)।  প্রফুল্লচন্দ্র সম্পর্কে এই প্রবন্ধে আলাদা করে কিছু বলার প্রয়োজন নেই। ভাদুড়ি প্রেসিডেন্সি কলেজের দ্বিতীয় ডিন, ১৯১৯ সালে তিনি শারীরবিদ্যার অধ্যাপক সুবোধচন্দ্র মহলানবীশের পরে ডিন হয়েছিলেন। শরীরবিজ্ঞানে অধ্যাপক ছিলেন সুবোধচন্দ্র মহলানবীশ (১৯০০-১৯২৭) এবং নিবারণচন্দ্র ভট্টাচার্য (১৯০৪-১৯৩৯)। প্রসঙ্গত উল্লেখযোগ্য, শরীরবিজ্ঞানে ইন্টারমিডিয়েট পরীক্ষাতে সত্যেন্দ্রনাথ একশোতে একশো পেয়েছিলেন।
       ইংরাজি বিভাগে শিক্ষকদের মধ্যে উল্লেখযোগ্য ছিলেন হিউ মেলভিল পার্সিভাল (১৮৮০-১৯১১), মনমোহন ঘোষ (১৮৯৬-৯৭, ১৯০৩-২৪) এবং প্রফুল্লচন্দ্র ঘোষ (১৯০৪, ১৯০৬-১৯০৭, ১৯০৮-১৯৩৯) এঁরা সে সময়ে শিক্ষক হিসাবে বিশেষ খ্যাতি অর্জন করেছিলেন। পার্সিভাল সত্যেন্দ্রনাথের খাতা দেখার পরে যা নাম্বার পেয়েছিলেন, তার সঙ্গে আরো অতিরিক্ত দশ নম্বর যোগ করে লিখে দিয়েছিলেন, “This Boy has originality.”
       পদার্থবিদ্যা বিভাগে দ্বিজেন্দ্রকুমার মজুমদার (১৯০২-১৯৩৯), চারুচন্দ্র ভট্টাচার্য (১৯০৬-১৯৪১), অবনীমোহন দাস (১৯১১-১৯১৬), নরেন্দ্রনাথ নিয়োগী (১৯১১-১৯১৬, ১৯২৪-১৯৪২), মণীন্দ্রনাথ মৈত্র (১৯১১-১৯৩৫), কৈলাসচন্দ্র চক্রবর্তী (১৯১১-১৯৪৬) এবং সুশীলকুমার আচার্য (১৯১২-১৯১৪) নাম প্রেসিডেন্সি কলেজের শতবার্ষিকী পত্রিকায় আছে। এঁদের মধ্যে বেশ কয়েকজনের নাম আমাদের বিশেষ পরিচিত, পরবর্তীকালে তাঁরা কলকাতা বিশ্ববিদ্যালয়ে পদার্থবিদ্যার ক্লাসও নিয়েছেন। কিন্তু কলকাতা বিশ্ববিদ্যালয়ের ১৯১৪ সালের ক্যালেন্ডারে এঁদের নাম আছে অধ্যাপকের সহকারী হিসাবে। রসায়নে অধ্যাপকদের সহকারীরা ছিলেন সতীশচন্দ্র মুখার্জী (১৯০৭-১৯২১), শৈলেন্দ্রনাথ মিত্র (১৯০৮-১৯৩২, ১৯৩৫) এবং গঙ্গাগোবিন্দ বসাক (১৯১১-১৯১৯)।
       সত্যেন্দ্রনাথ ১৯১৩ সালে গণিতে অনার্স সহ বিএসসি পাস করেন। তিনি গণিতে প্রথম শ্রেণিতে প্রথম হয়েছিলেন, সে বছর প্রথম বিভাগে পাস করেছিলেন আরও চার জন ছাত্র, যথাক্রমে মেঘনাদ সাহা, নিখিলরঞ্জন সেন, অপর্ণাচরণ গঙ্গোপাধ্যায় এবং সুধাংশুবদন পাণ্ডা। এঁদের মধ্যে অপর্ণাচরণ ছিলেন স্কটিশ চার্চ কলেজের ছাত্র, বাকিরা প্রেসিডেন্সি কলেজে সত্যেন্দ্রনাথের সহপাঠী প্রেসিডেন্সি কলেজ থেকে আরো চারজন গণিতে সেকেন্ড ডিভিশনে পাস করেছিলেন।
       ১৯১৫ সালে মিশ্র গণিতে সত্যেন্দ্রনাথ প্রথম শ্রেণিতে প্রথম হন। তখন এই বিষয়টা কেবল প্রেসিডেন্সি কলেজেই পড়ানো হত। তিনি ছাড়া প্রথম শ্রেণিতে পাস করেছিলেন যথাক্রমে মেঘনাদ সাহা, সুরেন্দ্রকুমার রায় এবং দেবেন্দ্রচন্দ্র দত্ত। বিনয়কৃষ্ণ সিংহ দ্বিতীয় শ্রেণিতে এবং হরিপদ নাগ এবং পূর্ণচন্দ্র চন্দ্র তৃতীয় শ্রেণিতে পাস করেছিলেন। এঁদের মধ্যে দেবেন্দ্রচন্দ্র ছিলেন ননকলেজিয়েট ছাত্র। নিখিলরঞ্জন সেন সে বছর পরীক্ষা দেন নি।
       কলকাতা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান কলেজের কান্ডারী আশুতোষ অবিলম্বেই কয়েকজন সদ্য পাস করা ছাত্রকে গবেষণার জন্য নিয়োগের ব্যবস্থা করেন। ১৯১৫-১৬ সালে স্যার তারকনাথ পালিত রিসার্চ স্কলারশিপ নিয়ে বিশ্ববিদ্যালয়ে যাঁরা গবেষণা শুরু করেছিলেন, তাঁরা হলেন সত্যেন্দ্রনাথ বসু, মেঘনাদ সাহা, শৈলেন্দ্রনাথ ঘোষ, জ্ঞানচন্দ্র ঘোষ, জ্ঞানেন্দ্রনাথ মুখোপাধ্যায় এবং অবিনাশচন্দ্র সাহা। তারকনাথ পালিত ট্রাস্টের গভর্নিং বডি ১৯১৫ সালের  ৮ই ডিসেম্বর সত্যেন্দ্রনাথ বসুকে আপেক্ষিকতাবাদ, মেঘনাদ সাহার ক্ষেত্রে বিকিরণ তত্ত্ব এবং শৈলেন্দ্রনাথ ঘোষকে ধাতুর পাউডারের তড়িৎ পরিবাহিতা বিষয়ে গবেষণার জন্য মাসিক ১৫০ টাকা করে স্কলারশিপ অনুমোদন করে। দশদিন পরে বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট প্রথম দুজনের প্রয়োজনীয় বই কেনার জন্য ৫০০ টাকা এবং শৈলেন্দ্রনাথের গবেষণার যন্ত্রপাতি কেনার জন্য ২০০০ টাকা অনুমোদন করে। সাহা এবং বোস, দুজনেই স্বাধীনভাবে গবেষণা শুরু করেন। শৈলেন্দ্রনাথ অবশ্য বিপ্লবীদের সঙ্গে যোগাযোগ থাকার জন্য পুলিসের নজরে পড়েন এবং অল্পদিনের মধ্যেই পালিয়ে যেতে বাধ্য হন।
       এঁদের দ্রুত নিয়োগের পিছনে আশুতোষের উদ্দেশ্য ছিল অবিলম্বে বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান কলেজে  এমএসসি ক্লাস চালু করা। ১৯১৬ সালের ১লা জুলাই থেকে কলকাতা বিশ্ববিদ্যালয়ে পদার্থবিজ্ঞানে এম এস সি ক্লাস শুরু হয়। আমরা সকলেই জানি আশুতোষেরই উৎসাহে মূলত স্যার তারকনাথ পালিত ও স্যার রাসবিহারী ঘোষের দানের উপর ভিত্তি করে কলকাতা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান কলেজ তৈরি হয়েছিল। ১১ই মে, ১৯১৬ অনুষ্ঠিত পালিত ট্রাস্ট ও ঘোষ এন্ডওমেন্টের গভর্নিং বডির মিলিত সভায় ১লা জুলাই ১৯১৬ থেকে দুই বছরের জন্য সত্যেন্দ্রনাথ বসু ও মেঘনাদ সাহাকে পালিত রিসার্চ স্কলারশিপের সঙ্গে সঙ্গে পদার্থবিদ্যা বিভাগে  পালিত অধ্যাপকের সহকারী হিসাবে নিয়োগ করা হয়। প্রসঙ্গত সি ভি রমন ১৯১৪ সালে পালিত অধ্যাপক পদে নিযুক্ত হলেও তিনি পদে যোগদান করেন ১৯১৭ সালের ২ জুলাইসভা মনে করেছিল যে এঁদের দুজনের মিশ্র গণিতে ডিগ্রি হলেও তাঁরা পদার্থবিজ্ঞান পড়াতে সক্ষম, কারণ তাঁদের বিএসসিতে তা পাস বিষয় হিসাবে ছিল। একই সঙ্গে তাঁরা ফলিত গণিত বিভাগেও কাজ করতে পারবেন। সত্যেন্দ্রনাথ ও মেঘনাদকে ম্যাথামেটিকাল ফিজিক্স পড়ানোর জন্য নির্দেশ দেওয়া হয়। এজন্য তাদের স্কলারশিপের পরিমাণ বাড়িয়ে করা  হয় ২০০ টাকা। সেই সভাতে উপস্থিত ছিলেন স্যার আশুতোষ, বিশ্ববিদ্যালয়ের ফেলো মহেন্দ্রনাথ রায়, রসায়ন বিভাগের দুই অধ্যাপক আচার্য প্রফুল্লচন্দ্র রায় ও প্রফুল্লচন্দ্র মিত্র এবং বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার পি ব্রুল। বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট ১৯শে মে তাঁদের এই প্রস্তাব অনুমোদন করে। পরবর্তীকালে অবশ্য ফলিত গণিত বিভাগের প্রধান অধ্যাপক গণেশ প্রসাদের সঙ্গে মনোমালিন্যের কারণে দুজনেই পুরোপুরি পদার্থবিদ্যা বিভাগে চলে আসেন।
       পদার্থবিদ্যা বিভাগে এই সময় সত্যেন্দ্রনাথ যে সমস্ত শিক্ষকের সঙ্গে কাজ করেছেন, তাঁদের মধ্যে সি ভি রমন, ফণীন্দ্রনাথ ঘোষ, যোগেশচন্দ্র মুখার্জি, দেবেন্দ্রমোহন বোস এবং ব্রজেন্দ্রনাথ চক্রবর্তীর  নাম উল্লেখযোগ্য। এছাড়া যে সমস্ত রিসার্চ স্কলার বা অধ্যাপকের সহকারীরা ক্লাস নিতেন তাঁরা হলেন সুশীলকুমার আচার্য, সুধাংশুকুমার ব্যানার্জি, শিশিরকুমার মিত্র, অবিনাশচন্দ্র সাহা, মেঘনাদ সাহা, ও বিধুভূষণ রায় এঁদের সকলেই পরে বিশ্ববিদ্যালয়ে নিয়মিত অধ্যাপক হিসাবে যোগ দেন। প্রেসিডেন্সি কলেজ ও কলকাতা বিশ্ববিদ্যালয়ের একসঙ্গে ক্লাস শুরু হয় ১৯১৭ সাল থেকেপ্রেসিডেন্সি কলেজ থেকে চারুচন্দ্র ভট্টাচার্য, প্রশান্তচন্দ্র মহলানবীশ, দ্বিজেন্দ্রকুমার মজুমদার এবং ডি বি মিক ক্লাস নিতেন। সত্যেন্দ্রনাথের উপর পড়েছিল আপেক্ষিকতাবাদ পড়ানোর ভার, তাছাড়াও তিনি জেনারেল প্রপার্টিস ল্যাবরেটরিতে ছাত্রদের প্র্যাকটিকাল করাতেন। এই লেখার শেষে ১৯১৮ সালে সত্যেন্দ্রনাথের তৈরি করা পদার্থবিদ্যার প্রশ্নপত্রের প্রথম পাতার ছবি দেওয়া আছে, সঙ্গী ছিলেন ফলিত গণিত বিভাগের অধ্যাপক সুধাংশু কুমার ব্যানার্জি। তখন প্রশ্নকর্তাদের নাম ছাপানো হত।
       এমএসসিতে বিশ্ববিদ্যালয় কোনো বই সুপারিশ করেনি, ছাত্ররা শিক্ষকদের সঙ্গে আলোচনা করে কী পড়তে হবে তা ঠিক করত। ধরেই নেওয়া হয়েছিল যে তারা মৌলিক গবেষণাপত্র থেকে বিভিন্ন বিষয় পড়বে। সময়টা হল পদার্থবিজ্ঞানে কোয়ান্টম বিপ্লবের যুগ, কয়েকবছরের মধ্যে সত্যেন্দ্রনাথ নিজেও সেই বিপ্লবের  এক কারিগর হবেন।  সে সময় আধুনিক পদার্থবিজ্ঞানের বই বিশেষ ছিল না, যে কটি ছিল তাদের অধিকাংশই জার্মান ভাষায় লেখা। মৌলিক গবেষণাপত্রের একটা বিরাট সংখ্যা তখন জার্মান ভাষায় লেখা হত।  সত্যেন্দ্রনাথ ও মেঘনাদ, দুজনের কারোরই পদার্থবিজ্ঞানে ক্লাস করার অভিজ্ঞতা ছিল না। পরিশিষ্টের তালিকা থেকে বোঝা যায় যে পদার্থবিজ্ঞানে উচ্চতর গবেষণা করার মতো বিশেষ কোনো বই তাঁদের পাঠক্রমে ছিল না।  এই পরিস্থিতিতে দুজনেই কলকাতা বিশ্ববিদ্যালয়ের জার্মান ভাষা শেখার ক্লাসে ভর্তি হন, মেঘনাদ অবশ্য ভাষাটা কিছুটা জানতেন। সেই ক্লাসে তাঁদের সহপাঠী ছিলেন ভাষাচার্য সুনীতিকুমার চট্টোপাধ্যায়। সাহা ও বোস মিলে আপেক্ষিকতাবাদ সংক্রান্ত আইনস্টাইন ও হেরম্যান মিনকাওস্কির আপেক্ষিকতা সংক্রান্ত গবেষণাপত্রগুলি ইংরাজিতে অনুবাদ করেন, কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে ১৯১৯ সালে তা প্রকাশিত হয়। সত্যেন্দ্রনাথ  ১৯১৬ সালে অ্যানালেন ডার ফিজিক পত্রিকায় প্রকাশিত আইনস্টাইনের The Foundation of the Generalized Theory of Relativity প্রবন্ধটি অনুবাদ করেছিলেনবইটির ভূমিকা লিখেছিলেন প্রশান্তচন্দ্র মহলানবীশ। এটিই আইনস্টাইনের গবেষণাপত্রগুলির প্রথম প্রকাশিত ইংরাজি অনুবাদ।
       সত্যেন্দ্রনাথের যে কাজের জন্য তাঁর জগৎজোড়া খ্যাতি, তা আপেক্ষিকতাবাদ নয়, তাপগতিতত্ত্বের সঙ্গে যুক্ত। আরো নির্দিষ্টভাবে বললে তাঁর গবেষণা কোয়ান্টম স্ট্যাটিসটিকসের জন্ম দেয় যা ১৯০০ সালে আবিষ্কৃত ম্যাক্স প্লাঙ্কের কৃষ্ণ বস্তুর বিকিরণ সংক্রান্ত কোয়ান্টম তত্ত্বকে ব্যাখ্যা করতে সাহায্য করে। অধ্যাপক দেবেন্দ্রমোহন বসু ১৯১৪ সালে পদার্থবিজ্ঞান বিভাগে ঘোষ অধ্যাপক পদে যোগদান করে উচ্চতর গবেষণা করতে দুই বছরের জন্য জার্মানি গিয়েছিলেন, প্রথম বিশ্বযুদ্ধ শুরু হওয়াতে তিনি ১৯১৯ সালের আগে ভারতে ফিরতে পারেননি। ফেরার সময় তিনি কয়েকটি নতুন প্রকাশিত জার্মান বই নিয়ে আসেন, তার মধ্য থেকে প্লাঙ্কের লেখা থার্মোডায়নামিক্স বা তাপগতিতত্ত্ব বইটি তিনি সত্যেন্দ্রনাথকে দিয়েছিলেন। এটি সত্যেন্দ্রনাথের ভবিষ্যৎ গবেষণার দিক নির্ণয়ে সাহায্য  করেছিল।
       সত্যেন্দ্রনাথের কলকাতাবাসের প্রথম পর্বের সমাপ্তি ঘটে ১৯২১ সালে যখন তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে রিডার পদে যোগ দেন। এই পর্বে তিনি কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে তিনি পাঁচটি গবেষণা পত্র প্রকাশ করেছিলেন, তার মধ্যে গ্যাসের অবস্থার সমীকরণ সংক্রান্ত দুটি গবেষণা পত্র মেঘনাদ সাহার সঙ্গে যৌথভাবে লেখা। অপরটি ছিল পরমাণুর শক্তি স্তর বিষয়ে কোয়ান্টম তত্ত্বের প্রয়োগ, ১৯১৩ সালে নিলস বোর এ বিষয়ে তাঁর গবেষণাটি প্রকাশ করেছিলেন। এই তিনটি গবেষণাপত্র ব্রিটেন থেকে প্রকাশিত ফিলজফিক্যাল ম্যাগাজিনে ও অপর দুটি বুলেটিন অফ দি ক্যালকাটা ম্যাথামেটিকাল সোসাইটিতে প্রকাশিত হয়েছিল। সাহার সঙ্গে করা গবেষণা তাপগতিবিদ্যার সঙ্গে যুক্ত। তাপগতিবিদ্যার আণুবীক্ষণিক ভিত্তি প্রতিষ্ঠা করে স্ট্যাটিসটিকাল মেকানিকস। সাহা সমীকরণ ও বোস-আইনস্টাইন সংখ্যায়ন দুইই স্ট্যাটিসটিকাল মেকানিকসের মধ্যে পড়ে, তাই সেই যৌথ গবেষণাকে তাঁদের ভবিষ্যৎ পথে প্রথম পদক্ষেপ মনে করা যেতে পারে। এই সময়কালে প্রকাশিত সত্যেন্দ্রনাথের গবেষণাপত্রের তালিকা পরিশিষ্টে পাওয়া যাবে।
       কলকাতা ছাড়ার পরেও বিশ্ববিদ্যালয়ের সঙ্গে তাঁর যোগাযোগ ছিন্ন হয়নি, তিনি দীর্ঘদিন কলকাতায় তাঁর পুরানো বিভাগে পরীক্ষক ছিলেন। অবশেষে ১৯৪৫ সালে তিনি কলকাতা বিশ্ববিদ্যালয়ে খয়রা অধ্যাপক পদে যোগ দেন। ঢাকায় থাকাকালীন ১৯২৪ সালে তিনি তাঁর যুগান্তকারী গবেষণাটি করেছিলেন, এই প্রবন্ধে অবশ্য তা নিয়ে কোনো আলোচনা করা হল না। 
      

তথ্যসূত্র
১। Presidency College Centenary Volume, 1955
২। প্রেসিডেন্সি কলেজ পত্রিকা শতবার্ষিকী স্মারক সংখ্যা, ১৯৫৬
৩। Minutes of the Calcutta University Syndicate for Various Years
Calcutta University Calendar for Various Years
‘Satyendranath Bose’, Santimay Chatterjee and Enakshi Chatterjee


(সংযোজনঃ কলকাতা বিশ্ববিদ্যালয় বিজ্ঞান কলেজে পদার্থবিদ্যা বিভাগ শুরুর কথা অপেক্ষাকৃত বিস্তৃতভাবে ছোটদের পত্রিকা জয়ঢাকে এখানে লিখেছিলাম। বিজ্ঞান কলেজ প্রতিষ্ঠা সম্পর্কে আরো কিছু কথা সৃষ্টির একুশ শতক পত্রিকায় প্রকাশিত এই লেখায় আছে। ) 

পরিশিষ্ট

বিএসসি পাঠক্রমে অঙ্ক অনার্স পাঠক্রমে কলকাতা বিশ্ববিদ্যালয়ের সুপারিশ করা বইয়ের তালিকা
1. Higher Algebra
Hall and Knight (Higher Algebra)
C. Smith (A Treatise on Algebra)
2. Elementary Theory of Equations
Cajori (Introduction to Theory of Equations, Chapter I-VII)
3. Higher Plane Trigonometry
Todhunter (Trigonometry, edited by Hogg)
4. Plane Analytical Geometry
Loney (Elements of Co-ordinate Geometry)
C. Smith (Elementary Treatise on Conic Sections)
Salmon (Conic Sections)
5. Elementary Solid Geometry
C. Smith (Elementary Treatis on Solid Geometry)
Bell (Analytical Geometry of Three Dimensions)
6. Elementary Principles of Vectors
Kelland and Tait (Introduction to Quaternions, 3rd Edition, edited by Knott)
Henrici and Turner (Vectors and Rotors)
7. Differential Calculus
Williamson (Differential Calculus)
8. Integral Calculus and Differential Equations
Williamson (Integral Calculus)
Murray (Introductory Course in Differential Equations)
9. Statics
Minchin  (Statics)
Jeans (Theoretical Mechanics)
10. Dynamics of a Particle
Loney (Dynamics of a Particle)
Jeans (Theoretical Mechanics), Cox (Mechanics)
11. Hydrostatics
Besant (Elementary Hydrostatics)
Loney (Elements of Hydrostatics)
12. Astronomy
Parker (Elements of Astronomy)
Young (Manual of Astronomy) 

পদার্থ বিজ্ঞান বিএসসি পাস পাঠক্রমে কলকাতা বিশ্ববিদ্যালয়ের সুপারিশ করা বইয়ের তালিকা
Deschanel and Everett (Treatise on Natural Philosophy, Parts I,II and IV), Hadley (Magnetism and Electricity for Students), Schuster and Lees (Advanced Exercises in Practical Physics), Harrison (A Course of Practical Physics)

রসায়ন বিএসসি পাস পাঠক্রমে কলকাতা বিশ্ববিদ্যালয়ের সুপারিশ করা বইয়ের তালিকা
Van Deventer (Physical Chemistry for Beginners), Newth (Inorganic Chemistry), Holleman (Organic Chemistry), Ire Remsen (Organic Chemistry), Francis Jones (Practical Chemistry), Alexander Smith (General Inorganic Chemistry), F. Mollow Perkin (Qualitative Chemical Analysis – Organic and Inorganic), Clows and Coleman (Quantitative Analysis), J.B. Cohen (Theoretical Organic Chemistry)


মিশ্র গণিত বিষয়ে এমএসসি পাঠক্রমে বিশ্ববিদ্যালয়ের সুপারিশ করা বইয়ের তালিকা
1. Advanced Statics, including Theory of Potential
Minchin (Statics)
Routh (Statics)
2. Dynamics of a Particle
Routh (Dynamics of a Particle)
3. Rigid Dynamics
Routh (Elementary Rigid Dynamics)
4. Hydrostatics, including Capillarity
Besant and Ramsay (Hydrodynamics Part I: Hydrostatics)
5. Hydrodynamics
Lamb (Hydrodynamics)
6. Spherical Astronomy
Ball (Spherical Astronomy)
7A. Theory of Elasticity
Love (Theory of Elasticity, 2nd Edition), Todhunter and Pearson (History of Theory of Elasticity, recommended reference)
7B Advanced Dynamics
Whittaker (Analytical Dynamics)
A.C. Webster (Dynamics)
Routh (Advanced Rigid Dynamics)
Hertz (Principles of Mechanics)
7C Higher Parts of Spherical Astronomy
Chauvenet (Spherical Astronomy)
Newcomb (Spherical Astronomy)
7D Lunar and Planetray Theories
Adams (Lectures on Lunar Theory)
Airy (Mathematical Tracts)
Brown (Lunar Theory)
Cheyne (Planetary Theory)
Moulton (Celestial Mechanics)
7E Figure of the Planets
Todhunter (History of the Theory of Attraction and the Figure of the Earth)
Thomson and Tait (Natural Philosopohy)
Airy (Mathematical Tracts; Figure of the Earth Enc. Metr.)
Clark and Radau (Figure of the Earth: Enc. Britt. Vols.VII and XXVII)
Pratt (Figure of the Earth)
7F Theory of Tides
Bassett (Hydrodynamics)
Darwin (Tides and Kindred Phenomena, Murray, 1898; Tides: Enc. Britt. Vols. XXIII and XXXIII; Scientific Papers, Vol I, Pt I)
 
১৯১৭ থেকে ১৯২০ পর্যন্ত সময়কালে সত্যেন্দ্রনাথের গবেষণাপত্রের তালিকা 
 1. Megh Nad Saha, Satyendra Nath Basu, On the influence of the finite
volume of molecules on the equation of state, Phil. Mag. 36, 199-203,
1917.
2. Satyendranath Basu, The stress-equations of equilibrium, Bull. Cal. Math.
Soc. 10, 117-121, 1919.
3. Satyendranath Basu, On the Horpolhode, Bull. Cal. Math. Soc. 11, 21-22,
1919.
4. Megh Nad Saha, Satyendra Nath Basu, On the equation of state, Phil.
Mag. 39, 456, 1920.
5. Satyendra Nath Basu, On the deduction of Rydberg’s law from the
quantum theory of spectral emission, Phil. Mag. 40, 619-627, 1920.




প্রকাশঃ জ্ঞান ও বিজ্ঞান মে ২০১৮। 



No comments:

Post a Comment